এসএসসির (PDF): পৌরনীতি-নাগরিকতা সৃজনশীল প্রশ্ন ও উত্তর
অনুশীলনের জন্য সৃজনশীল প্রশ্নব্যাংক (উত্তরসংকেতসহ)
**সৃজনশীল প্রশ্ন**
1. খবির মিঞা এলাকার একজন প্রভাবশালী দুষ্টু লোক। সে এলাকায় তার ইচ্ছানুযায়ী যা খুশি তাই করে বেড়ায়। ভয়ে কেউ তাকে বাধা দেয় না। একদিন সে দরিদ্র কৃষক করিমের জমির ধান জোর করে কেটে নেয়। করিম আইন প্রয়োগকারী সংস্থার কাছে গিয়ে এর প্রতিকার চায়। কিন্তু সে কোনো প্রতিকার পায়নি বরং জেল-জুলুমের শিকার হয়।
ক. সাম্য শব্দের অর্থ কী?
খ. অর্থনৈতিক স্বাধীনতা বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
গ. করিম কোন ধরনের স্বাধীনতা থেকে বঞ্চিত? ব্যাখ্যা কর।
ঘ. আইনের শাসনের অভাবে করিমের মতো সাধারণ মানুষের এ পরিণতি-উক্তিটি মূল্যায়ন কর।
2. নূরজাহান স্কুলে যাওয়ার পথে প্রতিদিন বখাটের দ্বারা উত্ত্যক্ত হয়। সে বিষয়টি তার বাবা-মাকে জানায়। নূরজাহানের পিতা বিষয়টি গ্রামের মাতব্বরদের জানান।
গ্রাম্য শালিসে বলা হয় যে, নূরজাহান বেপর্দা হয়ে স্কুলে যায় এবং ছেলেদের সাথে একই স্কুলে লেখাপড়া করে। গ্রাম্য মাতব্বররা বখাটেদের বিচার না করে ফতোয়া জারি করে যে, বেপর্দা হয়ে চলাচলের জন্য নূরজাহানকে ২০ ঘা দোররা মারা হবে। নূরজাহানের পিতা সুবিচার না পেয়ে রাগে, দুঃখে মামলা করেন।
ক. আন্তর্জাতিক আইন কী?
খ. আইন কেন প্রণয়ন করা হয়?
গ. উদ্দীপকে নূরজাহানের ক্ষেত্রে পাঠ্যবইয়ের কোন ধারণাটির ব্যত্যয় ঘটতে দেখা যায়?
ঘ. আইনের সাম্যনীতি প্রতিষ্ঠার লক্ষ্যে নূরজাহানের পিতার ভূমিকা মূল্যায়ন কর।
3. সুন্দরবনের গহীন অরণ্যে দুবলার চর নামক স্থানে গড়ে উঠেছে শুঁটকি পল্লি। জেলেরা সাগর থেকে মাছ ধরে এনে এখানে শুকিয়ে শুঁটকি তৈরি করে। কিন্তু সম্প্রতি জলদস্যুদের অত্যাচারে তারা দিশেহারা।
দস্যুরা প্রায়ই জেলেদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে। এজন্য জেলেরা আইন প্রয়োগকারী সংস্থার কাছে প্রতিকার চেয়েও কোনো সমাধান পায়নি। বরং জলদস্যুদের জুলুমের মাত্রা দিন দিন বেড়ে চলেছে।
ক. প্রথা কাকে বলে?
খ. সামাজিক স্বাধীনতা কেন প্রয়োজন?
গ. কোন ধরনের আইন দ্বারা জেলেদেরকে জলদস্যুদের অত্যাচার থেকে রক্ষা করা সম্ভব? ব্যাখ্যা কর।
ঘ. আইনের শাসনের অভাবেই জেলেদের মতো সাধারণ মানুষের এই পরিণতি-উক্তিটি মূল্যায়ন কর।
4. আবির ও তানিয়া সমাজে বাস করে বলে তারা যা ইচ্ছা তাই করতে পারে না। সমাজে বাস করতে হলে সমাজের কিছু নিয়ম কানুন ও আইন মেনে চলতে হয়। আইন আছে বলেই মানুষ সমাজে স্বাধীনভাবে বসবাস করতে পারে।
তবে আবির মনে করে আইন মানুষের স্বাধীনতাকে সংকুচিত করে। তার মতে, আইন ও স্বাধীনতার সম্পর্ক পরস্পর বিরোধী। কিন্তু তানিয়া আবিরের কথার বিরোধিতা করে বলে আইন মানুষের স্বাধীনতাকে প্রসারিত করে। তার মতে, স্বাধীনতার বিভিন্ন রূপ রয়েছে।
ক. সাম্য কাকে বলে?
খ. আইনের শাসন বলতে কী বোঝ?
গ. তোমার পাঠ্যবইয়ে আইন ও স্বাধীনতার সম্পর্ক আবির ও তানিয়ার মন্তব্যের সাথে কতটুকু সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. তানিয়ার বক্তব্যের আলোকে স্বাধীনতার রূপগুলো বিশ্লেষণ কর।
5. রিপন তার বন্ধুর সাথে তার গ্রামে বেড়াতে যায়। সেখানে গিয়ে দেখে কিছু মানুষ বড় বড় দালানে বাস করছে। আর কিছু মানুষ খোলা আকাশের নিচে বাস করছে। সন্ধ্যাবেলা বন্ধুদের বাড়িতে গানের আসর বসলে সেখানে একই অবস্থা।
কিছু মানুষ চেয়ারে আর কিছু মানুষ মাটিতে বসছে। সবকিছু দেখে শুনে সে তার বন্ধুকে বলল, এ অবস্থার কারণেই তাদের গ্রামের আজ এই করুণ দশা।
ক. ‘যেখানে আইন নেই সেখানে স্বাধীনতা নেই’ উক্তিটি কার?
খ. স্বাধীনতা বলতে কী বোঝ?
গ. রিপনের বন্ধুদের গ্রামের এই করুণ দশার জন্য কোনটি দায়ী? ব্যাখ্যা কর।
ঘ. রিপনের বন্ধুদের গ্রামের উন্নয়নের উপায় উদ্দীপক ও পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।
6. ড. তাসমীমা গণি সমতা ও ন্যায়ভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে দীর্ঘদিন ধরে একটি বেসরকারি মানবাধিকার সংস্থার কাজ করছেন। বিশ্ব নারী দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি বলেন, ‘সকল নাগরিকের জন্য সমান সুযোগের নিশ্চয়তা বিধান রাষ্ট্রের মহান দায়িত্ব।’
পাশাপাশি সামাজিক, অর্থনৈতিক তথা রাষ্ট্রের সবক্ষেত্রে সকল নাগরিকের জন্য সমান সুযোগের বিষয়টিকে স্বাধীনতার ক্ষেত্রেও অপরিহার্য বলে উল্লেখ করেন। [সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ] ক. ‘ল অব দ্যা কনস্টিটিউশন’ গ্রন্থটি কে লিখেছেন?
খ. জনগণ আইন মান্য করে কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত ড. তাসমীমা গণির কর্মশালায় পৌরনীতি ও নাগরিকতার কোন বিষয়টি সম্পর্কে সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায় তা আলোচনা কর।
ঘ. ড. তাসমীমা গণি স্বাধীনতার ক্ষেত্রেও যে বিষয়টিকে অপরিহার্য বলে উল্লেখ করেন সেটির সাথে এর সম্পর্ক বিশ্লেষণ কর।
7. সাদিক চৌধুরী একজন শিল্পপতি। অভিযোগ রয়েছে, তিনি নিয়মিত কর পরিশোধ করেন না। উপরন্তু কর হ্রাসের জন্য তিনি প্রশাসন ও কর বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাদের ঘুষ দিয়ে থাকেন।
এ প্রসঙ্গে কামাল মনে করে, সাদিক চৌধুরীর মতো অনেকেই রাষ্ট্রের নিকট থেকে অধিকার ভোগ করলেও যথোপযুক্ত কর্তব্য পালন করেন না। তিনি এ অবস্থা আইনের শাসনের পরিপন্থি বলে মনে করেন। [২য় ও ৩য় অধ্যায়]
ক. কর্তব্য কয়ভাবে বিভক্ত?
খ. পরিবারের জৈবিক কাজ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত সাদিক চৌধুরী যে কর্তব্য পালনে ব্যর্থ হয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর যে, নাগরিক জীবনে কামালের বর্ণিত শেষোক্ত বিষয়টির গুরুত্ব অপরিহার্য? বিশ্লেষণ কর।


0 Comments